রাশিয়ার একটি পয়েন্ট ডিফেন্স সিস্টেম হলো, প্যান্টসির এয়ার ডিফেন্স সিস্টেম।

 

Pantsir হলো রাশিয়ার তৈরি শর্ট রেঞ্জের এয়ার ডিফেন্স সিস্টেম। এই ডিফেন্স সিস্টেম ব্যবহার করা হয় গুরুত্বপূর্ণ স্থাপনা যেমন, সেনানিবাসের মত জায়গা বা দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষায়; বিমান, হেলিকপ্টার, ক্রুজ মিসাইল, রকেট, বিমান থেকে নিক্ষেপ করা বোমা, এমনকি আর্টিলারি শেল ও রকেট প্রতিহত করতে এটি ব্যবহৃত হয়।

 

কিছুদিন আগেই সিরিয়ায় রাশিয়ান বিমান ঘাঁটিতে হামলার জন্য এক ঝাক ড্রোন আসলে সেখান থেকে সফলভাবে ৭ টি ড্রোন শুট ডাউন করে হামলার পরিকল্পনা ভেস্তে দেয় প্যান্টসির।

এই এয়ার ডিফেন্স সিস্টেম টি এখন পযন্ত সবমিলিয়ে ২৭৮ টি ইউনিট তৈরি করা হয়েছে। আর এর ৪ টি ভার্সন রয়েছে

  • Pantsir-S
  • Pantsir-S2
  • PANTSIR-SM
  • PANTSIR-M

এর ভিতরে M ভার্সনটা কিউস যা কিনা রাশিয়ার আপকামিং ২টি হেলিকপ্টার ক্যারিয়ার করভেট এবং লিডার ক্লাস ড্রেস্টয়ারে ব্যবহার করা হবে। Pantsir পরিচালনা করতে ৩ জন ক্রু এর প্রয়োজন হয়। এর রাডারের কথা বলতে গেলে S, S-2, M এই তিনটির রাডার রেঞ্জ ৪০ কি.মি, যেটি ২৪-২৮ কি.মি দূরে টার্গেটের পজিশন নির্নয় করতে পারে। আর এগুলা শুধুমাত্র ২^২ মিটার টার্গেটের জন্য।

এটির রাডার শুধু একদিকে ফোকাস করে ৪৫ কিমি পর্যন্ত নির্ভরযোগ্যভাবে ট্র‍্যাক করানো যায়। এটি সর্বনিম্ন ০.০০০৪^২ মিটারের টার্গেট (একটি মার্বেলের সমান) ট্র‍্যাক করতে সক্ষম। এর SM ভার্সনের রেঞ্জ ৭৫ কি.মি।

প্রতিটি ভেহিকলে থাকে ১২ টি ২ স্টেজের ৭৫ কেজি ওজনের সারফেস টু এয়ার মিসাইল।

মিসাইলগুলোতে ২০ কেজি ওয়ারহেড থাকে। এবং এই মিসাইল ১.২ থেকে ২০ কি.মি. দূরের টার্গেটকে প্রতিহত পারে। আর এই মিসাইলের গতি ম্যাক ৩.৮।

এই মিসাইলের রিএকশন টাইম মাত্র ৩ সেকেন্ড। ছোট ভেহিকল ৮টি,  মাঝারি ১২টি এবং হেভি ১৮টি করে মিসাইল বহন করে। ১২ মিসাইল ফায়ার করতে এর মাত্র ১ মিনিট সময় লাগে।

এছাড়া রয়েছে ২টি টুইন ব্যারেলের ৩০ মি.মি. এন্টি এয়ারক্রাফট গান। যার রেঞ্জ ৪ কি.মি. এবং মিনিটে ১,৯৫০ থেকে ২,৫০০ রাউন্ড ফায়ার করতে পারে। এছাড়া এটি এয়ারক্রাফট ছাড়া ও বিভিন্ন রকমের শেল, রকেট বিমান থেকে নিচে ফেলা বোমা ও প্রতিহত করতে পারে।

এর গান রাডারে লক হওয়া টার্গেটকে অটো ফায়ার করে নামিয়ে দেয়। এটি এতটাই নিখুঁত যে ০ মিটার উচ্চতায় ধেয়ে আসা অবজেক্ট ও ফায়ার করে নামিয়ে দিতে সক্ষম।

এর এই অসাধারন পারফরমেন্সের জন্য আলজেরিয়া ৪০ টি, ইরাক ৫০ টি, আরব আমিরাত ৪০ টি, সিরিয়া ৩৬ টি এছাড়া ভিয়েতনাম সহ বেশ কিছু দেশ এটি অর্ডার করেছে এবং ব্যবহার ও করছে।

কিউস

২০১২ সালের স্বাধীনতা দিবসে মস্কোতে প্যান্টসি

১৮ টি মিসাইল সহ প্যান্টসির

Facebook Comments

comments